ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১
জঙ্গিবাদের শেকড় সন্ধানে
জঙ্গিবাদ ও চরমপন্থীবিষয়ক প্রামাণ্য দলিল
নতুন সনয় ডেস্ক
প্রকাশ: Wednesday, 9 December, 2020, 7:39 PM

জঙ্গিবাদ ও চরমপন্থীবিষয়ক প্রামাণ্য দলিল

জঙ্গিবাদ ও চরমপন্থীবিষয়ক প্রামাণ্য দলিল

জঙ্গিবাদের সুলুক সন্ধানে দেশের প্রত্যন্ত অঞ্চলে ঘুরে বেড়িয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক আরিফুর রহমান দোলন। অনুসন্ধানী সেই সব প্রতিবেদন ছাপা হয়েছে দৈনিক প্রথম আলোতে। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চলের চরমপন্থী সংগঠনগুলোর তৎপরতার বিষয়ে বিভিন্ন সময় তাঁর লেখা অনুসন্ধানী প্রতিবেদনগুলো নিয়ে প্রকাশ হয়েছে ‘জঙ্গিবাদের শেকড় সন্ধানে’ নামে একটি সংকলিত গ্রন্থ।

‘জঙ্গিবাদের শেকড় সন্ধানে’ বইটিতে প্রথম আলোতে প্রকাশিত ৪৩টি অনুসন্ধানী প্রতিবেদন ঠাঁই পেয়েছে। এসব প্রতিবেদন সে সময়ে পাঠকমহলে সমাদৃত হয়েছিল।

আরিফুর রহমান দোলনের লেখা ‘জঙ্গিবাদের শেকড় সন্ধানে’ বইটিতে ঠাঁই পাওয়া অনুসন্ধানী প্রতিবেদনগুলো সে সময় ছিল ‘টক অব দ্য কান্ট্রি’। একইভাবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চলের চরমপন্থী সংগঠনগুলোর তৎপরতার বিষয়ে বিভিন্ন সময় তাঁর তথ্যানুসন্ধান ছিল দুঃসাহসিক কাজও। কালের আকর সেই প্রতিবেদনগুলোই জায়গা পেয়েছে ‘জঙ্গিদের শেকড় সন্ধানে’ বইতে।

বইয়ের ভূমিকায় লেখক ও সাংবাদিক আরিফুর রহমান দোলন লিখেছেন, ‘জঙ্গিবাদের শেকড় সন্ধানে’ বইটি মূলত আমার পেশাগত, বিশেষ করে মাঠপর্যায়ের অনুসন্ধানী প্রতিবেদনের অংশবিশেষের সংকলন। বইটিতে প্রকাশিত বিভিন্ন অনুসন্ধানী প্রতিবেদন ইতিহাসেরই অংশ বলে বিভিন্ন সময় বিশ্লেষকরা মত দিয়েছেন। বইটি জঙ্গিবাদ নিয়ে যারা গবেষণা করছেন অথবা গণমাধ্যমকর্মী, গণমাধ্যম বিষয়ে শিক্ষার্থী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনেকের কাজে এলে আমি কৃতার্থ হব।’

লেখক বইটি উৎসর্গ করেছেন তাঁর সহধর্মিণী ডা. মাফরুহা রহমান ও যমজ কন্যা আলিশা রহমান ও আলায়না রহমানকে।

বইটি প্রকাশ করেছে এই সময় পাবলিকেশন্স। মোস্তাফিজ কারিগরের প্রচ্ছদে আঁকা বইটি মুদ্রিত হয়েছে প্রমি এন্টারপ্রাইজ থেকে। বইটি ২৪৮ পৃষ্ঠার । মূল্য ৬০০ টাকা মাত্র।

অনলাইনে বইটির পরিবেশক রকমারি ডটকম।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status