শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, 2০২1
নতুন সময় প্রতিবেদক
Published : Tuesday, 14 September, 2021 at 5:40 PM, Update: 14.09.2021 5:42:55 PM
 ইভ্যালির বিষয়ে সিদ্ধান্ত আজ

ইভ্যালির বিষয়ে সিদ্ধান্ত আজ

বাণিজ্য মন্ত্রণালয়ের কারণ দর্শানোর নোটিসে কোম্পানির সম্পদ, দায় ও ব্যবসায়িক পরিকল্পনার বিষয়ে তিন দফায় জবাব দিয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। তবে জবাবে বেশকিছু অসংগতি পাওয়া গেছে বলে জানিয়েছে মন্ত্রণালয়ের একটি সূত্র। ইভ্যালির জবাব বিশ্লেষণ করে তাদের বিষয়ে করণীয় ঠিক করতে আজ বেলা ৩টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসছে সরকারের এ-সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় কমিটি।

সূত্রটি জানায়, বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সেলের মহাপরিচালক ও ডিজিটাল ই-কমার্স সেলের প্রধান হাফিজুর রহমানের সভাপতিত্বে এবং বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের উপস্থিতিতে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে আরো অংশ নেবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, প্রতিযোগিতা কমিশনসহ সংশ্লিষ্ট সরকারি সংস্থার প্রতিনিধিরা। এছাড়া বিশেষজ্ঞ মতামত দেয়ার জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানজিবুল আলম বৈঠকে উপস্থিত থাকবেন।

এ বিষয়ে ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান  বলেন, ভোক্তা, মার্চেন্ট, কোম্পানি কেউ ক্ষতিগ্রস্ত হোক এটা আমরা চাই না। সব পক্ষকে বাঁচিয়ে কী করা যেতে পারে সেটার পথই আজকের বৈঠকে খোঁজা হবে। আগামীতে ই-কমার্স খাত কীভাবে চলবে এসব বিষয়েও বৈঠকে আলোচনা হবে।

এর আগে গত জুলাইয়ে ই-কমার্স খাতকে নেতিবাচক প্রভাব থেকে রক্ষায় ইভ্যালির বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে প্রতিষ্ঠানটিকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। পাশাপাশি এ বিষয়ে তথ্যাদিসহ গ্রাহক ও মার্চেন্টদের পাওনা পরিশোধ ও ব্যবসার পরিকল্পনা জানানোসহ কারণ দর্শাতেও বলা হয়। এসব নোটিসের জবাব দিতে গত ৩১ জুলাই ছয় মাস সময় চেয়েছিল প্রতিষ্ঠানটি। পরে গত ১২ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয় গ্রাহক ও মার্চেন্টদের প্রতি চলমান দায়ভার স্পষ্ট করার ব্যাপারে ব্যাখ্যা দেয়ার জন্য ইভ্যালিকে ২ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেয়। এছাড়া ইভ্যালিকে ১৫ জুলাই পর্যন্ত কোম্পানির সম্পদ ও দায় বিবরণী ১৯ আগস্টের মধ্যে এবং একই সময়ের হিসাবে গ্রাহকের কাছে মোট দেনার পরিমাণ ও এ-সংশ্লিষ্ট গ্রাহক সংখ্যা ২৬ আগস্টের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের নোটিসে সাড়া দিয়ে ইভ্যালি ২ সেপ্টেম্বর সর্বশেষ জবাব দেয়। তাদের বক্তব্য অনুযায়ী যেসব কোম্পানির (মার্চেন্ট) কাছ থেকে ইভ্যালি বাকিতে পণ্য নিয়েও টাকা পরিশোধ করেনি, তাদের কাছে প্রতিষ্ঠানটির ২০৫ কোটি ৮৬ লাখ ৮৪ হাজার টাকা দেনা রয়েছে। মন্ত্রণালয়ে জমা দেয়া ইভ্যালির সর্বশেষ চিঠিতে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল জানান, গ্রাহকের কাছে তাদের ৩১০ কোটি ৯৯ লাখ ১৩ হাজার ৪০৭ টাকার যে দেনা রয়েছে তা পাঁচ মাসের মধ্যে পরিশোধ করবেন। মন্ত্রণালয়কে তিনি জানান, যদি ব্যবসায়িক স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করা যায় তাহলে কাঙ্ক্ষিত বিনিয়োগ লাভের মাধ্যমে এ দেনা পরিশোধ করা সম্ভব হবে।

এর আগে গত ১৯ আগস্ট প্রথম চিঠিতে ইভ্যালি কর্তৃপক্ষ জানায়, গ্রাহকের কাছে অগ্রিম, সরবরাহকারীদের কাছে দেনা, ব্যবসায়িক ব্যয়সংক্রান্ত দেনাসহ অন্য সব দেনা বাবদ ইভ্যালির মোট চলতি দায়ের পরিমাণ ৫৪২ কোটি ৯৯ লাখ ৮ হাজার ৪৮২ টাকা। ইভ্যালির দেয়া তথ্য অনুযায়ী তাদের স্থাবর সম্পত্তি ১০৫ কোটি ৫৫ লাখ টাকার। আর অস্থাবর সম্পত্তি রয়েছে ৪৩৮ কোটি টাকার। অস্থাবর সম্পত্তির মধ্যে ৪২৩ কোটি টাকা ইভ্যালির ব্র্যান্ড মূল্য। আর ১৫ কোটি ৮৩ লাখ টাকা অদৃশ্যমান সম্পত্তি।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft