শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, 2০২1
নতুন সময় প্রতিবেদক
Published : Tuesday, 14 September, 2021 at 9:52 AM, Update: 14.09.2021 10:09:06 AM
ঢাবির আইবিএ তে পিজিডি-জিব'র উদ্বোধন

ঢাবির আইবিএ তে পিজিডি-জিব'র উদ্বোধন

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষিতে ডিজিটাল বাংলাদেশ ও রূপকল্প ২০৪১ ভিশনের আলোকে পোশাক শিল্পে দেশীয় ম্যানেজার ও নির্বাহী, কর্মীদের পেশাগত ও কারিগরি সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আইবিএতে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন গার্মেন্টস বিজনেজ চালু করা হয়েছে। পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন গার্মেন্টস বিজনেজ কর্মসূচিটি এসইআইপি-আইবিএ বাস্তবায়ন করছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ মিলনায়তনে করোনা স্বাস্থ্যবিধি মেনে প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, ‌‌স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলা (গোল্ডেন বেঙ্গল) তৈরি করার যে স্বপ্ন দেখেছিলেন, তা তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাস্তবায়নের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছে। দেশকে এগিয়ে নেয়ার জন্য পোশাক শিল্প অনেক অবদান রেখে আসছে তাই এ শিল্পকে আরো বেগবান করার জন্য এ ধরনের ফলপ্রসূ প্রোগ্রামের যুগান্তকারী সূচনাকে আমি অভিবাদন জানাই।

দেশীয় পোশাক শিল্পে নির্বাহী ও ব্যবস্থাপকদের কাজের সক্ষমতা ও চতুর্থ শিল্পবিপ্লব নির্ভর দক্ষতা বিকাশের জন্য এই কর্মসূচি চালু করা হলো। গেল কয়েক দশক ধরেই গার্মেন্টসশিল্প দেশের অন্যতম বৃহৎ ও বৈদেশিক অর্থ উপার্জনের অন্যতম খাত বলে বিশেষ গুরুত্ব দিয়ে আসছে। এইখাত নির্ভর মধ্যম ও উচ্চ পর্যায়ের নির্বাহী ও ব্যবস্থাপক-কর্মীদের দক্ষতা বিকাশের জন্য তাত্ত্বিক ও ব্যবহারিক দিকটি বিবেচনা করে কোর্সটি তৈরি করা হয়েছে। কোর্সে অর্জিত শিক্ষার মাধ্যমে দেশের গার্মেন্টসখাতে বিদেশী কর্মীদের নির্ভরশীলতা কমবে বলে মনে করেন আলোচকেরা।

বিশেষ এই কোর্সের উদ্বোধনী আয়োজনে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব আব্দুর রউফ তালুকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, আইবিএর ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. জাওয়াদুর রহমান জাহিদ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ও বিজিএমইও পরিচালক জনাব আসিফ ইব্রাহিম এবং আইবিএর সহযোগী অধ্যাপক জনাব খালেদ মাহমুদ।

কোর্সটির মাধ্যমে তরুণ নির্বাহী ও ব্যবস্থাপকেরা আন্তর্জাতিক ব্যবসাবাণিজ্যের কৌশল ও দেশের শিল্পখাতকে আরো বিকাশের নানান বিষয় কার্যকরভাবে শিখবেন।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ও বিজিএমইও পরিচালক আসিফ ইব্রাহিম আইবিএ'কে ধন্যবাদ জানিয়ে বলেন, এই প্রোগ্রামটি পোশাক শিল্পের কর্মীদের মধ্যে আত্মবিশ্বাস গড়ে তুলবে এবং এ খাতে বিশ্বমানের দক্ষ ব্যবস্থাপক প্রস্তুত করা সম্ভব হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, এই কোর্সটির কারিকুলাম পোশাক শিল্প, বিজিএমইএ ও অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করে ডেভেলপ করেছি, যাতে করে এই প্রোগ্রামের উদ্দেশ্য সফল হয়।

বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার বলেন, তিনি আইবিএ’র প্রাক্তন ছাত্র ছিলেন। আইবিএ থেকে তিনি তিনটি বিষয় শিখেছেন। কোন কাজ করার আগে তার একটি সঠিক পরকল্পনা করা, যে কোন কাজের একটি নির্দিষ্ট সময় (Dead Line) রাখা ও তা সঠিক সময়ে করা এবং কঠোর পরিশ্রম ও সাধনা করা।

এছাড়াও তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা (গোল্ডেন বেঙ্গল) তৈরি করার যে স্বপ্ন দেখেছিলেন তা তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র “ভিশন ২০৪১’ এর প্রেক্ষিতে ২০৪১ এর মধ্যে সিক্সটিন বিলিয়ন এক্সপোর্ট টার্গেট করা হয়েছে তা পূরণ করার জন্য এই প্রোগ্রামটি স্কিলড ডেভেলপ করার মাধ্যমে সর্বোচ্চ সহায়তা করবে। আমরা পাঁচ বছর ধরে এই প্রোগ্রামটি বাস্তবায়নের জন্য অনেক চেষ্টা করেছি অবশেষে আমরা সফল, বলতে হয় “ড্রিম কাম ট্রু”।

আইবিএর ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. জাওয়াদুর রহমান জাহিদ বলেন, আইবিএ’র সনদ মতে সম্ভাব্য সব ধরনের একাডেমিক প্রোগ্রামের তালিকায় পিজিডি ছিলো একটা খালি জায়গা (Missing Link)। আজকে এই পিজিডি প্রোগ্রাম এর মধ্য দিয়ে আইবিএ পূরণ করল সেই খালি জায়গাটি। আজ থেকে IBA is offering its full range of products. সেটা আইবিএ’র ইতিহাসের আরেকটা মাইলফলক।

সরকারের উদ্দেশ্য, এ ধরনের একটা Cadre or Army of Managers পোশাক শিল্পকে উপহার দেয়া, যাতে করে আমাদের First Generation entrepreneurs শিল্পের নেতৃত্ব এবং দায়িত্ব এ ধরনের ব্যবস্থাপকের হাতে ছেড়ে শান্তিতে অবসর নিতে পারে এবং পোশাক শিল্প ও দেশ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে।

এছাড়াও, শুভেচ্ছা বক্তব্য রাখেন আইবিএ’র সহযোগী অধ্যাপক খালেদ মাহমুদ। তিনি এই কোর্সটির কারিকুলামের সংক্ষেপণ, সামগ্রিক পোশাক শিল্পের অবস্থা, কোর্সটির কার্যকারিতা, প্রশিক্ষনার্থীদের ক্যারিয়ার সামঞ্জস্যতা পাশাপাশি এই ট্রেইনিং এর মাধ্যমে কিভাবে আরো দক্ষ কর্মী তৈরি করা যায় তা তুলে ধরেন।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সহায়তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র পরিচালনায় স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন গার্মেন্টস বিজনেজ কোর্সটি চালু করা হয়েছে।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft